অচেনা বৃষ্টি
- জাহিদ হাসান রনি - বৃষ্টি ২১-০৫-২০২৪

নেমেছিল সেদিন আকাশ ভেঙ্গে
মেঘবিহীন এক অচেনা বৃষ্টিধারা
মন মজেছিল দাড়ুন জল তরঙ্গে
যেন হিমশীতল জলের ফোয়ারা।।

সেদিন ছিল পৌষের প্রথম প্রহর
রাত্রি শেষেই মিষ্টি রোদের আভা
মাঝে মাঝে কনকনে শৈত্যপ্রবাহ
সন্ধায় দ্বীপ্তিমাখা জোস্নার প্রভা।।

পৃথিবী ঢাকেনি মেঘের আধারে
শব্দহীন ছিল গাঢ় নীল আকাশ
দিগন্ত জুড়ে কেবল শুষ্ক বালুচর
পাখিরা'ও দেয়নি কোন আভাস।।

তবুও সুউচ্চ আকাশ পারি দিয়ে
নেমেছিল এক অচেনা বৃষ্টির ঢল
সিক্ত বসনে দেহের ভাঁজে ভাঁজে
আমি ভরেছিলাম সে বৃষ্টির জল।।

অহর্নিশি রিনিঝিনি সুরের মুর্ছনা
আজও মনে আছে আমার বেশ
শীতল ছোয়ায় মুগ্ধ হয়েছি আমি
ফোটায় ফোটায় সুখের আবেশ।।

কৃষ্ণচুড়ার ডগায় সবুজ পাতায়
দিক-বিদিক কেবলই বৃষ্টির জল
জল তরঙ্গে সাঁতার কেটেছি বেশ
নিমেষেই ভরিয়েছি শুন্য করতল।।

বিষন্ন বদনে লেগেছিল খুশির রং
বার বার আমি হয়েছি দিশেহারা
বৃষ্টি জলের নকশা একেছি আমি
হৃদয় ছুয়েছে অচেনা বৃষ্টির ধারা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।